৩০/০৯/২০২০ ০৮:৩৮:২৩

matrivhumiralo.com পড়ুন ও বিজ্ঞাপন দিন

প্রতি মুহূর্তের খবর

o শান্তিরক্ষা মিশনে গৌরবময় অর্জন রয়েছে নারী পুলিশ o নিরাপত্তা জোরদারের লক্ষ্যে পুলিশের মহড়া o অসহায় মানুষের পাশে পথশিশু ফাউন্ডেশন o অসহায়দের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ o মুজিব বর্ষ উপলক্ষে বৃক্ষরোপণ কর্মসূচি
আপনি আছেন : প্রচ্ছদ  >  স্বাস্থ্য  >   ওষুধ হিসেবে অবহেলিত নয় পুদিনা

ওষুধ হিসেবে অবহেলিত নয় পুদিনা

পাবলিশড : ৩০/১০/২০১৭ ১১:১৫:১৪ এএম আপডেট : ৩০/১০/২০১৭ ১১:২০:০৯ এএম
 ওষুধ হিসেবে অবহেলিত নয়  পুদিনা

মাতৃভূমির আলো ডেস্ক ::

অতি প্রাচীনকাল থেকেই ঔষধি হিসেবে ব্যবহৃত হয়ে আসছে পুদিনা। তাই খাদ্য হিসেবে পুদিনা আপাত অবহেলিত হলেও ওষুধ হিসেবে অবহেলিত নয় মোটেও। বরং যত দিন যাচ্ছে তত গবেষণা হচ্ছে পুদিনা ও পুদিনার মতো ভেষজ উদ্ভিদ নিয়ে, আর ততই মানুষ জানছে এসবের গুণাগুণ সম্পর্কে। আর তাই ব্যবহারের আগ্রহও তৈরি হচ্ছে নানা ভেষজ সম্পর্কে। শুধু খাবার আর ওষুধ হিসেবে নয়, রূপচর্চার উপাদান হিসেবেও পুদিনার রয়েছে যথেষ্ট অবদান। বিশেষ করে ব্রণের দাগ দূর করতে এর তুলনা নেই। কীভাবে ব্যবহার করবেন? জেনে নিন পদ্ধতিটি।

১। পুদিনায়  রয়েছে মেন্থল যা ব্রণের লালচে ভাব কমায়। এছাড়া ব্রণ শুকানোর পাশাপাশি ব্রণের দাগ দূর করতেও কার্যকর পুদিনা। চাইলে পুদিনা পাতার রস সরাসরি ব্যবহার করতে পারেন ব্রণে।

২। ব্রণের দাগ দূর করতে প্রতিদিন রাতে পুদিনা পাতার রস আক্রান্ত স্থানে লাগান। সম্ভব হলে সারারাত রাখুন। নতুবা কমপক্ষে ২/৩ ঘণ্টা রাখুন। তারপর ধুয়ে ফেলুন। মাস খানেকের মাঝেই দাগ দূর হবে।

৩। মুঠোভর্তি পুদিনা পাতা ও ১ চা চামচ লেবুর রস একসঙ্গে ব্লেন্ড করে নিন। তুলার টুকরায় পুদিনার পেস্ট নিয়ে ব্রণের দাগের উপর লাগান। ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। প্রতিদিন দুইবার এই পেস্ট ব্যবহার করুন। ধীরে ধীরে ব্রণ ও ব্রণের দাগ দূর হবে।

উপরের যে কোন একটি পদ্ধতি আপনি ব্যবহার করে ব্রনের জন্য ট্রাই করে দেখতে পারেন।

এ বিভাগের সর্বশেষ