০৭/০৮/২০২০ ১৮:০৯:৪২

matrivhumiralo.com পড়ুন ও বিজ্ঞাপন দিন

প্রতি মুহূর্তের খবর

o নিরাপত্তা জোরদারের লক্ষ্যে পুলিশের মহড়া o অসহায় মানুষের পাশে পথশিশু ফাউন্ডেশন o অসহায়দের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ o মুজিব বর্ষ উপলক্ষে বৃক্ষরোপণ কর্মসূচি o পেয়ারা বেচা-বিক্রির জন্য রয়েছে ভাসমান বাজার
আপনি আছেন : প্রচ্ছদ  >  বিনোদন  >  সাইকেল লেন দিবস ২০১৮ উপলক্ষ্যে বর্ণাঢ্য

সাইকেল লেন দিবস ২০১৮ উপলক্ষ্যে বর্ণাঢ্য

পাবলিশড : ০৭/০৪/২০১৮ ১৩:২৩:৪১ পিএম আপডেট : ০৭/০৪/২০১৮ ১৩:৩১:২৩ পিএম
সাইকেল লেন দিবস ২০১৮ উপলক্ষ্যে বর্ণাঢ্য

তানজীম এলাহি ::

সকাল ৮ টা থেকে দেশের বিভিন্ন প্রান্ত থেকে সাইকেল লেন প্রাণের দাবীতে প্রতি বছরের মত এবারো ৬ এপ্রিল শুক্রবার, সকাল ১০টা, মানিক মিয়া এভিনিউ দক্ষিন প্লাজায় দেশের সকল সাইক্লিস্টদের সমন্বয় উদ্যোগে যথাযথ মর্যাদায়  সপ্তম "সাইকেল লেন দিবস ২০১৮ উপলক্ষ্যে বর্ণাঢ্য সাইকেল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। এবারে প্রতিপাদ্য ছিল “ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রন ও সাইক্লিং উৎসাহিত করুন, জ্বালানী সাশ্রয়,যানজট রোধে সাইকেল লেন হোক বাস্তবায়ন”। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, ঢাকা বিশ্ব বিদ্যালয় সাবেক উপাচার্য, অধ্যাপক ড, আ, আ, ম,স, আরিফিন সিদ্দিক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পরিষদের সভাপতি আমিনুল ইসলাম টুব্বুস। উদ্বোধন করেন, বিজিএমইএ সাবেক সভাপতি মো: আতিকুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে ছিলেন কিংবদন্তী চিত্রনায়ক ফারুক,  আরও 
উপ¯ি’ত ছিলেন, দুরন্ত সাইকেল (আর.এফ.এল) এর ডেপুটি ব্যান্ড ম্যানেজার অভিক জামিল, আর.এফ.এল, ব্রেন্ড এন্ড লাইফ হসপিটালের স্বত্ত্বাধিকারী ফখরুল হোসেন, উৎসব কমিটির আহ্বায়ক তানজীম এলাহি, বিশিষ্ঠ ক্রীড়াবিদ, কায়সার হামিদ, কেরানী গঞ্জ সাইক্লিং এর সভাপতি কালিম সান্টু, বানিপার সাধারন সম্পাদক এম এ ওয়াহেদ, পরিবেশ আন্দোলন মঞ্চের সভাপতি আমির হাসান, বিডি ক্লিকের উপদেষ্টা এড. নিরপুমা তিথি, ঢাবি সাইক্লিং ক্লাবের সভাপতি মুহাম্মাদ মাহমুদুল হাসান,   কবি আতিক হেলাল,  ডাব্লিউ বি বি ট্রাস্টের প্রোগ্রাম ম্যানেজার মারুফ হোসেন।
প্রধান অতিথি বলেন, সহজে নিরাপদে ও স্বল্প সময়ে যাতাযাতের জন্য সাইক্লিং জন্য পৃথক লেনের দাবী এখন সময়ের দাবী। এই দাবী পূরনের দায়িত্ব একমত্র সরকারের, দ্রুত দাবী পূরনে কার্যকারী ব্যব¯’া গ্রহন করতে হবে।
বিজিএমইএ’র সাবেক সভাপতি বলেন ঢাকা মহানগরী সুযোগ্য বসবাসের উপযোগী ও যানজট মুক্ত রাখতে সাইকেল অপরিহার্য, আর সেই সাইক্লিং এর জন্য প্রয়োজন আলাদা লেন। তিনি ঘোষনা দেন যদি মেয়র হিসাবে নির্বাচিত হন, জনদূর্ভোগ লাগবে সাইক্লিংয়ের জন্য পৃথক লেন বাস্তবায়নের উদ্যোগে গ্রহন করবেন। চিত্র অভিনেতা ফারুক বলেন বিশ্বের বিভিন্ন দেশে সাইলের জন্য পৃথক লেন বিদ্যমান যানজট নিরসনে আমাদের শহর গুলোতে এর প্রয়োজনের তিব্রতা এখন যে কোন সময় চাইতে বেশি। লেন বাস্তবায়ন হলে শুধু যানজটই কমবে না বরংচ এটি হবে পরিবেশ বান্ধব ও অর্থ সাশ্রয়ী।
পরিষদের সভাপতি বলেন, জ্বালানী সাশ্রয়ী ও যানজট মুক্ত নিরাপথ সড়ক সুনিশ্চিত করতে পৃথক সাইকেল লেন বাস্তবায়নে সরকারকে এখনই জরুরী ভিত্তিতে উদ্যোগ গ্রহন করতে হবে।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের এর  ঘোষনা অনুযায়ী প্রতি মাসের প্রথম শুক্রবার মানিক মিয়া এভিনিউতে দক্ষিন প্লাজার সড়কের একাংশ কার ফ্রি কর্মসূচীর মধ্যদিয়ে সাইকেল লেন দিবস উদযাপিত হয়  
(সকাল ৮ হইতে বেলা ১১ টা পর্যন্ত বন্ধ ছিল কার ফ্রি মুক্ত রাখতে)। সাইকেল লেন দিবসে জাতীয় সংসদ ভবনের এক পাশ সড়ক ছিল বন্ধ।

এ বিভাগের সর্বশেষ